1. udaytv3420@gmail.com : editor :
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১২:০৬ পূর্বাহ্ন

বরগুনার লোকালয়ে মেছোবাঘ উদ্ধার করে বনে অবমুক্ত

বীরেন্দ্র কিশোর সরকার, বরগুনা
  • Update Time : বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১
  • ৭ Time View

বরগুনার পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়ন থেকে সাড়ে তিন ফুট লম্বা একটি মেছোবাঘ উদ্ধার করেছে বন বিভাগ। পরে প্রাণীটিকে হরিণঘাটা সংরক্ষিত বনে অবমুক্ত করা হয়।

মঙ্গলবার (১৪-৯-২১) সকাল ৯টার দিকে পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়নের লাকুরতলা গ্রামের ইউপি চেয়ারম্যান মো. নাসির উদ্দিন এর বাড়ির বাগান থেকে মেছোবাঘটি আটক করা হয়।

স্থানীয় বাসিন্দা আলমগীর হোসেন বলেন, বেশ কয়েকদিন ধরে এলাকায় বাঘ এসেছে এমন আতঙ্ক বিরাজ করছিল। ওই থেকে আমরা সবাই সতর্ক অবস্থায় ছিলাম। মঙ্গলবার সকালে বাঘটিকে প্রথমে চেয়ারম্যান বাড়ির বাগানে লোকজন দেখতে পান। পরে আমরা এলাকাবাসী সবাই মিলে মেছোবাঘটিকে ফাঁদে আটকাতে সক্ষম হই। বন বিভাগকে খবর দিলে তারা এসে উদ্ধার করে নিয়ে যায়।

পাথরঘাটা বন বিভাগের চরলাঠিমারা বিট কর্মকর্তা ইউসুব আলী হাওলাদার জানান, বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হওয়ায় কয়েকদিন ধরে বরগুনায় দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। সাগর উত্তল থাকায় স্বাভাবিক জোয়ারের চেয়ে পানির উচ্চতা বৃদ্ধি পেয়ে উপকূলের বনাঞ্চল প্লাবিত হয়েছে। এজন্য সুন্দরবনের অংশ হরিণঘাটা বনে পশুপাখি খাদ্যাভাবে লোকালয় প্রবেশ করেছে।

এ বিষয়ে পাথরঘাটা রেঞ্চ কর্মকর্তা মো. মনিরুল ইসলাম বলেন, বনবিড়াল অথবা মেছোবাঘ খুব দ্রুতগামী প্রাণী। এরা খুব ভয়ংকর হয়। গবাদি পশু-পাখির অনেক ক্ষতি করে। গ্রামবাসীর হাত থেকে মেছোবাঘটি নিরাপদে উদ্ধার করে বনে অবমুক্ত করে দেয়া হয়েছে বলে জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Uday tv @ ২০২০,সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।
error: Content is protected !!

Designed by: Sylhet Host BD