1. udaytv3420@gmail.com : editor :
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৪:৫২ পূর্বাহ্ন

লন্ডনে বর্ণবাদী হামলায় নিহত আলতাব আলীর নামে আবাসিক ভবনের নামকরণ

মতিয়ার চৌধুরী,লন্ডন
  • Update Time : বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১
  • ২৩ Time View

১৯৭৮ সালে লন্ডনে বর্ণবাদীদের হামলায়  নিহত বাঙালি তরুণ আলতাব আলীর নামে এবার টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের একটি নির্মানাধীন আবাসিক ভবনের নামকরণ করা হয়েছে। ২০০০ নতুন কাউন্সিল হোম নির্মানের প্রতিশ্রুতির অংশ হিসেবে ওয়াপিংয়ে নির্মানাধীন একটি ভবনের নামকরন করা হয়েছে ‘আলতাব আলী হাউজ’ । ২৬ মে বুধবার  আনুষ্ঠানিকভাবে এর উদ্ভোধন করেন টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস। এসময় মেয়র জন বিগস বলেন এই ভবন হবে তরুণ প্রজন্মকে অন্যায় অসাম্য এবং ত্যাগের ইতিহাস সম্পর্কে জানার গুরুত্বপূর্ণ প্রতীক।১৯৭৮ সালে হোয়াইটচ্যাপল পার্কের (বর্তমান আলতাব আলী পার্ক) কাছে বর্ণবাদীদের উপর্যুপরি ছুরিকাঘাতে নির্মমভাবে প্রাণ হারান উন্নত জীবনের আশায় বাংলাদেশ থেকে ব্রিটেনে আসা তরুণ আলতাব আলী।

তাঁর এই হত্যাকান্ড সেদিন বাংলাদেশী কমিউনিটি সহ বৃহত্তর কমিউনিটিকে জাতিগত অসহিষ্ণুতার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে অনুপ্রাণিত করেছিলো।৭৮ সালে বর্ণবাদের বিরুদ্ধে মানুষের সেই উত্থানের ৪০ বছর পর, গত বছর পুলিশের হাতে নির্মমভাবে নিহত জর্জ ফ্লয়েডের নির্মম মৃত্যুর ঘটনায় সারা বিশ্বে শুরু হওয়া ব্ল্যাক লাইভস মেটার আন্দোলনের বর্ষপূর্তির দিনে এভাবেই স্মরণ করা হলো আলতাব আলীকে। আলতাব আলী থেকে জর্জ ফ্লয়েড হত্যাকান্ডের পর মানুষের আন্দোলন – সকল প্রকার ঘৃণা ও অসহিষ্ণুতার বিরুদ্ধে আমাদের কমিউনিটিসমূহের ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়ানোর গুরুত্ব ৪০ বছর পরও একি রয়েছে।২৫ বছর বয়সী আলতাব আলী হত্যার শিকার হওয়ার কিছু দিন আগেই এসেছিলেন এদেশে। তিনি ব্রিক লেনের কাছে একটি গার্মেন্ট ফ্যাক্টরিতে কাজ শেষে নিজ ঘরে ফেরার পথে হোয়াইটচ্যাপল পার্কের কাছে বর্ণবাদীদের ছুরিকাঘাতে প্রাণ হারান।

জাতিগত ঘৃণা থেকে সংঘটিত এই হত্যাকান্ড সেদিন টাওয়ার হ্যামলেটসের সকল কমিউনিটিকে হতবাক করেছিলো এবং জাতিগত ঘৃণা ও অসহিষ্ণুতার বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ করেছিলো, যা ইস্ট লন্ডনের বর্ণ-সম্পর্কের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি টার্নিং পয়েন্ট হিসেবে চিহ্নিত হয়ে আছে।বুধবার ২৬ মে ওয়াপিং এ নির্মানাধীন একটি ভবনের নাম ‘আলতাব আলী হাউজ’ নামকরণ ফলক আনুষ্ঠানিকভাবে স্থাপনের পর এক প্রতিক্রিয়ায় মেয়র জন বিগস আরো বলেন, আলতাব আলীর নামে কাউন্সিল বিল্ডিংয়ের নামকরণের ফলে তাঁর নাম বেঁচে থাকবে। সকল প্রকার ঘৃণা ও অসহিষ্ণুতার বিরদ্ধে আমরা অব্যাহতভাবে রুখে দাড়াবো এবং চল্লিশ বছরেরও বেশি সময় আগের এই নৃশংস হত্যাকান্ডের ইতিহাস সম্পর্কে আমাদের তরুণ প্রজন্মকে জানিয়ে যাবো।আলতাব আলী হাউজ নামকরণ উন্মোচনকালে মেয়র জন বিগস এর সাথে ছিলেন স্ট্যাটুটরি ডেপুটি মেয়র ফর কমিউনিটি সেফটি, ফেইথ এন্ড ইক্যূয়েলিটিজ কাউন্সিলর সিরাজুল ইসলাম এবং আরো ছিলেন কেবিনেট মেম্বার ফর প্ল্যানিং এন্ড সোশ্যাল ইনক্লুসন কাউন্সিলর ইভ ম্যাকুইলান, কাউন্সিলর আব্দাল উল্লাহ এবং কাউন্সিলর ডেনিস জোনস ।

ডেপুটি মেয়র কাউন্সিলর সিরাজুল ইসলাম বলেন, টাওয়ার হ্যামলেটসের মধ্যে আলতাব আলীর হত্যাকান্ড কখনোই ভুলে যাওয়ার নয় এবং সকল প্রকার ঘৃণা ও বর্ণবাদের বিরুদ্ধে টাওয়ার হ্যামলেটসের সকল কমিউনিটির ঐক্যবদ্ধ অবস্থানে অনুস্মারক হিসেবে কাজ করবে। তিনি বলেন, আমাদের হাউজিং লিস্টে থাকা লোকজনকে সামাজিক ভাড়ায় ঘর পাওয়াটা নিশ্চিত করতে এই উন্নয়ন প্রকল্প সাহায্য করবে।১৮টি ফ্ল্যাট বিশিষ্ট এই ভবনের নির্মান কাজ ২০২২ সালের ফেব্রুয়ারী মাসে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। ১, ২ ও ৩ বেডরুম বিশিষ্ট ঘরগুলো হবে ১০০ ভাগ এফোর্ডেবল হোম। থাকবে রাস্তার সমতল পর্যায়ে নতুন ল্যান্ডস্ক্যাপিং এবং এই বিল্ডিয়ের ডিজাইনে ওয়াপিংয়ের ঐতিহাসিক ওয়ার্ফ বিল্ডিংগুলোর প্রতিচ্ছবি ফুটিয়ে তোলা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Uday tv @ ২০২০,সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।
error: Content is protected !!

Designed by: Sylhet Host BD