1. udaytv3420@gmail.com : editor :
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৬:১৬ পূর্বাহ্ন

শুধু লটারি নয়, আগে আসলে আগেই গুদামে ধান দিতে পারবেন কৃষকরা

হবিগঞ্জ প্রতিনিধি
  • Update Time : বুধবার, ৫ মে, ২০২১
  • ৮৭ Time View

এবার আগে আসলে আগে পাবেন ভিত্তিতে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। গত সোমবার (৩মে) খাদ্য মন্ত্রণালয়ের আভ্যন্তরীণ সংগ্রহ শাখার সিনিয়র সহকারি সচিব শারমিন ইয়াসমিন এই আদেশ জারি করেছেন।

জানা যায়,চলতি বোরো সংগ্রহ মৌসুমে সরাসরি কৃষকদের নিকট হতে ধান সংগ্রহ সংক্রান্ত খাদ্য মন্ত্রণালয়ের পত্র ১৩,০০,০০০০,০৪৩,২২,০১১-১৭,১৩৯ তারিখ-১৭ নভেম্বর ২০২১ খ্রি:-উপযুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো হয়েছে যে ,খাদ্য মন্ত্রণালয় এর ১৭ নভেম্বর ২০২১ খ্রি:তারিখের ১৩৯নং স্মারকে জারিকৃত অভ্যন্তরীণ সংগ্রহ নীতিমালা-২০১৭ এর ৯ (ক) এর উপ-অনুচ্ছেদ এর সংশোধনী অনুযায়ী উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির মাধ্যমে উপজেলা কৃষি কর্মকর্তা,প্রণীত কৃষকদের তালিকা হতে উন্মুক্ত লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকদের নিকট হতে ধান ক্রয় এর বিধান রয়েছে।

কিন্তু দেখা যাচ্ছে কিছু কিছু উপজেলায় এখন পর্যন্ত কৃষি বিভাগ হতে কৃষকদের তালিকা পাওয়া যায়নি। ফলে ধান কিনতে বিলম্ব হচ্ছে। এমতাবস্থায় কৃষকদের ন্যায্যমূল্য প্রদানের স্বার্থে যেসব এলাকায় কৃষকদের তালিকা পেতে বিলম্ব হচ্ছে সেসব এলাকায় গত বছরের তালিকা অনুসরণ করে লটারি অথবা আগে আসলে আগে পাবেন ভিত্তিতে ধান ক্রয়ের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

সুত্র জানায়,সরকারিভাবে ১৫ হাজার ৯শ ৮৯ জন কৃষকের তালিকা করেছেন কৃষি বিভাগ। এবার মোট ৩ হাজার ৬শ ৬৯ জনের কাছ থেকে ধান সংগ্রহ করা হবে। প্রকৃত কৃষক জনপ্রতি ২৭ টাকা কেজি দরে ১০৮০ টাকা মনে ২ টন করে ধান দিতে পারবেন।

উল্লেখ্য গত মঙ্গলবার বানিয়াচং উপজেলা কৃষি কর্মকর্তা এনামুল হক ও খাদ্য নিয়ন্ত্রক খবির উদ্দিন জনপ্রতিনিধ ও কৃষকদের না জানিয়ে মনগড়াভাবে উন্মোক্ত লটারির মাধ্যমে সরকারের নিকট ধান বিক্রয়কারী কৃষক নির্নয় করেন। ফলে ওই দুই কর্মকর্তা মানুষের তোপের মুখে পড়েন এবং তুমুল সমালোচনার সম্মুখীন হন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Uday tv @ ২০২০,সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।
error: Content is protected !!

Designed by: Sylhet Host BD