1. udaytv3420@gmail.com : editor :
শনিবার, ৩১ জুলাই ২০২১, ১২:০৪ পূর্বাহ্ন

প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট চালু, সুযোগ পাবেন যেসব যাত্রী

উদয় টিভি ডেস্ক রিপোর্ট
  • Update Time : বুধবার, ১৪ এপ্রিল, ২০২১
  • ৮৫ Time View

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন জানিয়েছেন, সৌদি আরবসহ কয়েকটি দেশে বিশেষ বিমানযোগে প্রবাসীদের যাওয়ার ব্যবস্থা করছে সরকার।

তিনি জানান, ‘অনেকে টিকেট কেটে রেখেছেন, আবার অনেকে সেখানে গিয়ে কোয়ারেন্টিনের জন্য হোটেল বুকিং দিয়েছেন। তারা যেহেতু যাবেন এ কারণে আমরা তাদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

মূলত লকডাউনের সময়ে বিদেশগামী প্রবাসীকর্মীদের গন্তব্য দেশে যাওয়ার বিষয়ে বুধবার কয়েকটি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পররাষ্ট্রসচিবের সভাপতিত্বে এ বৈঠকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, সিভিল এভিয়েশন, বাংলাদেশ বিমান, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরে প্রবাসী কর্মীদের যাওয়ার জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ আগামীকাল বৃহস্পতিবারের মধ্যেই ফ্লাইট সংক্রান্ত পরিকল্পনা চূড়ান্ত করবে।

এ সভার সিদ্ধান্ত অনুযায়ী রিক্রুটিং এজেন্সিগুলো বিদেশগামী যাত্রীদের করোনা নেগেটিভ সনদসহ স্বাস্থ্যবিধি মেনে বিমানবন্দরে নেয়ার ব্যবস্থা করবে।

অন্যদিকে প্রবাসী কর্মীরা জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ মিশনের ছাড়পত্র নিয়ে কোভিড নেগেটিভ সনদ নিয়ে দেশে আসতে পারবেন। তবে তাদের কোয়ারেন্টিনের শর্ত মানতে হবে।

বাংলাদেশের কর্তৃপক্ষ এর আগে বুধবার থেকে কার্যকর হওয়া লকডাউনের অংশ হিসেবে আন্তর্জাতিক ফ্লাইটে নিষেধাজ্ঞা দিয়েছে।

তবে এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছিল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি (বায়রা) ও অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)।

আটাবের সভাপতি মনসুর আহমেদ বিবিসি বাংলাকে বলেন, ঢালাওভাবে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকলে অভিবাসী শ্রমিকদের চাকরি ঝুঁকিতে পড়বে।

তিনি জানান প্রতিদিন গড়ে প্রায় চার হাজার প্রবাসী শ্রমিক বিভিন্ন গন্তব্যে যাচ্ছেন।

তিনি বলেন, ‘লকডাউনের এই এক সপ্তাহে যাদের যাবার কথা, সময়মতো যেতে না পারলে তাদের অনেকেরই ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে। আবার অনেকের আকামার মেয়াদ শেষ হয়ে যাবে। অনেকে পরে গিয়ে আর চাকরিতে ফিরতে পারবেন না।’

প্রবাসী কল্যাণ সচিব বলছেন নতুন সিদ্ধান্তের কারণে এসব সমস্যা আর হবে না বলে আশা করছেন তারা।
সূত্র : বিবিসি

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Uday tv @ ২০২০,সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।
error: Content is protected !!

Designed by: Sylhet Host BD