1. udaytv3420@gmail.com : editor :
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৬ পূর্বাহ্ন

বরগুনায় দুর্নীতির অভিযোগে বরখাস্ত চেয়ারম্যান হলেন আ.লীগ সভাপতি

বীরেন্দ্র কিশোর সরকার, বরগুনা
  • Update Time : বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১
  • ৭৪ Time View

চাল চুরির অভিযোগে ২০২০ সালের ১৫ এপ্রিল বরখাস্ত হন বরগুনার পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. আলাউদ্দিন পল্টু।

এরপর ২১ এপ্রিল তাকে দলীয় পদ থেকেও অব্যাহতি দেয় উপজেলা আওয়ামী লীগ। এরপর স্বপদে বহাল হতে উচ্চ আদালতে আপিল করলেও ওই বছরের ১০ ডিসেম্বর তা খারিজ হয়ে যায়। দলীয় পদের পাশাপাশি এরপর থেকেই চেয়ারম্যান পদ থেকে বরখাস্ত ছিলেন তিনি।

মঙ্গলবার (২ মার্চ) সন্ধ্যায় পাথরঘাটা উপজেলার সাতটি ইউনিয়নের কমিটি ঘোষণা করে উপজেলা আওয়ামী লীগ। এতে জনপ্রতিনিধি ও দলীয় পদ থেকে বহিস্কৃত আলাউদ্দিন পল্টুকে ফের কাকচিড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ঘোষণা করা হয়।

এতে ক্ষুব্ধ ওই ইউনিয়নের আওয়ামী লীগ নেতৃবৃন্দ। তারা বলেছেন, এ কমিটির মাধ্যমে শাস্তির পরিবর্তে পুরস্কৃত করা হয়েছে দুর্নীতিবাজ আলাউদ্দিন পল্টুকে।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, কাকচিড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাউদ্দীন পল্টু ৫শ’ ৫০টি জেলে পরিবারের ২০২০ সালে ফেব্রুয়ারি ও মার্চ মাসের ভিজিএফের চাল বিতরণে অনিয়মের করেন। প্রতি উপকারভোগীকে ৮০ কেজি চালের পরিবর্তে ৩০ কেজি করে চাল দেয়ার অভিযোগ উঠে তার বিরুদ্ধে। এভাবে তিনি ২৭ হাজার ৫০০ কেজি চাল আত্মসাৎ করেন। যার সত্যতা পায় তদন্ত কমিটি।

এ ঘটনায় ওই বছরের ৪ এপ্রিল ইউপি চেয়ারম্যান পল্টুকে আটক করে পাথরঘাটা থানায় সোপর্দ করে নৌ-বাহিনী। এরপর ওইদিনই তার বিরুদ্ধে পাথরঘাটা থানায় মামলা দায়ের করেন সংশ্লিষ্ট ইউনিয়নের ট্যাগ অফিসার রঞ্জিত মিস্ত্রি। পরে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এরপর চাল চুরির অভিযোগে অভিযুক্ত হওয়ায় ওই বছরের ১৫ এপ্রিল পল্টুকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এর ছয় দিনের মাথায় ২১ এপ্রিল ওই ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতির পদ থেকেও তাকে অব্যাহতি দেয় উপজেলা আওয়ামী লীগ।

এরপর মন্ত্রণালয়ের এ আদেশ বাতিলের পাশাপাশি জামিন চেয়ে উচ্চ আদালতে আবেদন করেন আলাউদ্দিন পল্টু। পরে ওই বছরের ১০ জুন আদালত থেকে তিনি জামিন পান এবং ২২ জুলাই তার বরখাস্তাদেশ স্থগিত করে উচ্চ আদালত। আদালতের এ আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করলে আলাউদ্দিন পল্টুর বরখাস্তাদেশ বহাল রাখে হাইকোর্ট।

এ বিষয়ে কাকচিড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি, জেলা মৎস্যজীবী লীগের আহ্বায়ক এবং উপজেলা আওয়ামী লীগের সদস্য গোলাম কবীর বলেন, যেখানে মাননীয় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নেতাকর্মীদের বিরুদ্ধে শুদ্ধি অভিযান শুরু করে ব্যবস্থা নিচ্ছেন, সেখানে চাল চুরির অভিযোগ প্রমাণিত হওয়ায় দলীয় পদের পাশাপাশি চেয়ারম্যান পদ থেকে বরখাস্ত হওয়া আলাউদ্দিন পল্টুকে ফের ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি করে দুর্নীতি করার জন্য তাকে পুরস্কৃত করা হয়েছে।

তিনি আরো বলেন, পল্টুর বিরুদ্ধে শুধুই চাল চুরির অভিযোগ এমনটা নয়। তার বিরুদ্ধে অভিযোগের অন্ত নেই। এরকম একজন ব্যক্তিকে ফের ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ঘোষণা করার মানে হচ্ছে তাকে পুরস্কৃত করা। তাই আমি সংশ্লিষ্টদের কাছে এই কমিটি স্থগিত করে পূণরায় কমিটি গঠনের দাবি জানাই।

এ বিষয়ে আলাউদ্দিন পল্টু বলেন, গত ৭ ফেব্রুয়ারি আমাকে ফের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়েছে। আমি এখন কাকচিড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছি।

এ বিষয়ে পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির বলেন, আলাউদ্দিন পল্টুর বিরুদ্ধে চাল আত্মসাতের অভিযোগ ওঠার ঘটনায় একটি তদন্ত কমিটি গঠিত হয়েছিল। সেই কমিটিও এ অভিযোগের সত্যতা পেয়েছিল। এরপর মন্ত্রণালয় থেকে তাকে বরখাস্ত করা হয়।

সেই বরখাস্তাদেশ পাওয়ার পর ওই ইউনিয়নের ৫নং ওয়ার্ডের সদস্য ফারুক হোসেন সেন্টুকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেয়া হয়। এখন পর্যন্ত এ অবস্থাতেই ও ইউনিয়ন পরিষদের কার্যক্রম পরিচালিত হচ্ছে। আলাউদ্দিন পল্টুকে চেয়ারম্যান পদে পুনর্বহালের কোন চিঠি এখন পর্যন্ত পাননি বলেও জানান তিনি।

এ বিষয়ে কাকচিড়া ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও ৫ নং ওয়ার্ডের সদস্য ফারুক হোসেন সেন্টু বলেন, মন্ত্রণালয়ের বরখাস্তাদেশ পাওয়ার পর এ ইউনিয়নের চেয়ারম্যান পদের দায়িত্ব থেকে আলাউদ্দিন পল্টুকে সরিয়ে দেয়া হয়েছে।

এখন আমি (ফারুক হোসেন সেন্টু) এই ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছি। আলাউদ্দিন পল্টুকে চেয়ারম্যান পদে পুনর্বহালের জন্য কোন চিঠিপত্র এখন পর্যন্ত আমি পাইনি।
এ বিষয়ে পাথরঘাটা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাবির হোসেন বলেন, আলাউদ্দিন পল্টু চেয়ারম্যানের পদ ফিরে পেয়েছেন বলে আমরা শুনেছি। এছাড়া ওই ইউনিয়নের চেয়ারম্যান পদে তিনি একক প্রার্থী ছিলেন।

তাই তাকে ওই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব দেয়া হয়েছে।
আলাউদ্দিন পল্টুর চেয়ারম্যানের পদ ফিরে পাবার বিষয়ে জানতে চাইলে পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা সুলতানা বলেন, আমি কয়েকদিনের ছুটিতে রয়েছি। বিষয়টি আমি নিশ্চিত করে বলতে পারছি না।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Uday tv @ ২০২০,সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।
error: Content is protected !!

Designed by: Sylhet Host BD