1. sm.khakon0@gmail.com : udaytv :
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

লন্ডনস্থ বাংলাদেশ মিশনের সাবেক ফাষ্ট সেক্রেটারী জামান আর নেই

মতিয়ার চৌধুরী
  • রবিবার, ১ জানুয়ারী, ২০২৩
  • ৩৫৩ বার পড়া হয়েছে
লন্ডনস্থ বাংলাদেশ মিশনের সাবেক ফাষ্ট সেক্রেটারী জামান আর নেই

লন্ডনস্থ বাংলাদেশ মিশনের সাবেক ফাষ্ট সেক্রেটারী  ও ব্রিটেনে বাঙ্গালী কমিউনিটির প্রবীণ ব্যক্তিত্ব বিশিষ্ট হোমিওপ্যাথিক চিকিৎসক মোহাম্মদ শাহ জামান আর নেই ( ইন্না…লিল্লাহি…. রাজিউন)।  গেল ২৫ ডিসেম্বর সকালে তিনি ইষ্ট লন্ডনের ফরেষ্ট গেটস্থ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন, মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

৩০ ডিসেম্বর দু‘দফা নামাজে জানাজা শেষে তাঁকে ফরেষ্টগেট উডগ্রেঞ্জ পার্ক সিমিট্রিতে সমাহিত করা হয়।  মোহাম্মদ শাহ জামান ১৯৩৮ সালের ১৯ সেপ্টেম্বর বৃহত্তর নোয়াখালি জেলার বর্তমান লক্ষিপুর জেলার লক্ষিপুর সদরের লক্ষিপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৩ সালের অক্টোবর মাসে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনে ফাষ্ট সেক্রেটারী হিসেবে যোগদান করেন।

১৯৭৫ সালের ১৫ই আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার পর জিয়াউর রহমানের আমলে তাকে চাকুরীচ্যুত করা হলে  তিনি আর দেশে ফিরে না গিয়ে লন্ডনে রাজনৈতিক আশ্রয়  প্রার্থনা করেন, জীবন জীবকার তাগিতে একটি জিপি সার্জারীতে চাকুরী নেন। এর পর লন্ডনে হোমিওপ্যাথি চিকিৎসার উপর ডিপ্লমা করে নিজকে নিয়োজিত করেন হেমিও চিকিৎসায়। মৃত্যুর আগ পযর্ন্ত তিনি একজন হোমিওপ্যাথিক চিকিৎসক হিসেবে কমিউনিটির সেবা করে গেছেন।

মৃত্যুকালে তিনি একপুত্র দুই কন্যা ও নাতি-নাতনি সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। পিতার রূহের মাগফেরাত কামনা করে সকলের দোয়া চেয়েছেন  তার প্রথম কন্যা  কমিউনিটি এক্টিভিষ্ট হাসিনা।  আজীবন প্রগতিশীল চিন্তা চেতনার অধিকারী ও সেকুল্যারিজমে বিশ্বাসী মোহাম্মদ শাহ জামান অন্যায়ের সাথে আপোষ করেননি, মনে প্রাণে ঘৃণা করতেন স্বাধীনতা বিরোধীদের। মোহাম্মদ শাহ জামানের মৃত্যুতে গভীর ভাবে শোক প্রকাশ করেছেন ইউকে

বাংলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মতিয়ার চৌধুরী- একাত্তরের ঘাতক-দালাল নির্মুল কমিটির কেন্দ্রীয় সদস্য , আনসার আহমেদ উল্লাহ, একাত্তরের ঘাতক-দালাল নির্মুল কমিটি যুক্তরাজ্য শাখার সভাপতি সৈয়দ আনাছ পাশা, সেভেন মার্চ ফাউন্ডেশনের সভাপতি সাবেক কাউন্সিলার নূরুদ্দিন আহমদ, যুদ্ধাপরাধ বিচার মঞ্চের সেক্রেটারী শাহ রূমি হক, সাংবাদিক শাহ মোস্তাফিজুর রহমান বেলাল প্রমুখ। এক শোক বার্তায় তারা প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Uday tv @ ২০২০,সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।
error: Content is protected !!

Designed by: Sylhet Host BD