1. sm.khakon0@gmail.com : udaytv :
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন

বানিয়াচংয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা

এস এম খোকন
  • মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩
  • ১১৬ বার পড়া হয়েছে
বানিয়াচংয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা

হবিগঞ্জের বানিয়াচংয়ে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ উপলক্ষে র‌্যালি, পোনামাছ অবমুক্ত, আলোচনা সভা ও শ্রেষ্ঠ মৎস্য পুরস্কার বিতরণ করা হয়েছে। “নিরাপদ মাছে ভরবো দেশ গড়বো স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্যে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ।

পল্লী সঞ্চয়ন ব্যাংকের ম্যানেজার সুজিত দেবের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য অফিসার বুরহান উদ্দিন, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বানিয়াচং উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, উপজেলা কুষি অফিসার কৃষিবিদ মোঃ এনামুল হক, জেলা ইমাম সমিতির সভাপতি মুফতি মাওলানা আতাউর রহমান,

বানিয়াচং উপজেলা প্রেসক্লাব সভাপতি এস এম খোকন, ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন প্রমুখ। এছাড়া বিভিন্ন বিভাগীয় কর্মকর্তা, সাংবাদিক ও উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত মৎস্যজীবি সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বছরজুড়ে নিষিদ্ধ বিভিন্ন ধরনের জালের বিরুদ্ধে অভিযান চালিয়ে জাল জব্দ ও ধ্বংস করার পরও কমছে না এর ব্যবহার। ফলে ধ্বংস হয়ে যাচ্ছে বিভিন্ন মাছের রেনু-পোনা থেকে শুরু করে জলজ প্রাণীর জীবন।

অল্প সময় ও পরিশ্রমে বেশি মাছ শিকারের লোভে ওইসব জাল ব্যবহার করা হয়। সামগ্রিকভাবে মৎস্য সম্পদের ক্ষতি হওয়ায় এসব জালের ব্যবহার রোধে জেলেদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন বলে মনে করেন সভায় আমন্ত্রিত অতিথিরা।

সভাপতির বক্তব্যে বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ বলেছেন,
পোনা ও ডিমওয়ালা মাছ নিধন থেকে সবাইকে বিরত থাকতে হবে। বিশেষ করে কারেন্ট জাল মশারির কাপড় দিয়ে তৈরী আইনে নিষিদ্ধ সকল প্রকার জাল ও কীটনাশক প্রয়োগ করে জলাশয় থেকে মৎস্য আহরণ কারীদের সামাজিক ভাবে বয়কট করতে হবে।

পাশাপাশি সবাইকে এসব মাছ ক্রয় ও খাওয়া থেকে বিরত থেকে তাৎক্ষনিক প্রশাসনকে খবর দিয়ে অসাধু ব্যবসায়ীদের ধরিয়ে দিতে হবে । আইন অমান্যকারী যেই হোকনা কেন তার বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে কঠোর আইনুগ ব্যবস্থা গ্রহন করা হবে। তিনি মৎস্য সম্পদ রক্ষায় সকলকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।

সভাশেষে উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের পক্ষ থেকে মাছ উৎপাদনে সফল ৩ জন খামারীর মাঝে শ্রেষ্ঠ মৎস্য পুরস্কার ২০২৩ প্রদান করা হয়। পরে একটি র‌্যালি বানিয়াচং সদর প্রদক্ষিণ শেষে জলাশয়ে পোনামাছ অবমুক্ত করেন অতিথিবৃন্দ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Uday tv @ ২০২০,সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।
error: Content is protected !!

Designed by: Sylhet Host BD