1. sm.khakon0@gmail.com : udaytv :
রবিবার, ০১ অক্টোবর ২০২৩, ০৩:০৯ অপরাহ্ন

বানিয়াচংয়ের ঐতিহাসিক গড়ের খাল খনন শুরু হচ্ছে আজ

এস এম খোকন
  • শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩
  • ৪৯ বার পড়া হয়েছে
বানিয়াচংয়ের ঐতিহাসিক গড়ের খাল খনন শুরু হচ্ছে আজ

বানিয়াচংয়ে ঐতিহাসিক গড়ের খাল খননকাজ শুরু করা হবে আজ শনিবার। প্রাচীন লাউর রাজ্যের রাজধানী বলে খ্যাত বানিয়াচং গ্রাম। গ্রামটির চারপাশে একটি প্রতিরক্ষামূলক গড়বেষ্টিত খাল বিদ্যমান আছে। যেটি এই গ্রাম পত্তনের সঙ্গে সঙ্গে খনন করা হয়েছিল। কালের পরিক্রমায় খালটি ভরাট হতে হতে সংকীর্ণ হয়ে পড়েছে। ইতোমধ্যে খালটি ভরাট ও দখল হয়ে যাওয়ায় জলাবদ্ধতা, সেচ ও পানীয় জলের জন্য গভীর ও অগভীর নলকূপে সমস্যা তৈরি হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে ৭ কোটি ১৬ লাখ ১৫ হাজার টাকার বরাদ্দকৃত অর্থ দিয়ে গড়ের খাল পুনর্খনন প্রকল্পের মাধ্যমে খননকাজ শুরু করা হবে। পানি উন্নয়ন বোর্ডের একটি সূত্রে জানা যায়, গড়ের খাল খনন প্রকল্পের মাধ্যমে গড়ের খাল পার্ট-১ এ ১৫ কিলোমিটার ও গড়ের খাল পার্ট-২ এর মাধ্যমে ৪ দশমিক ২০০ কিলোমিটার খনন করা হবে। একই প্রকল্পের মাধ্যমে আরও ৫টি শাখা খাল খননের মাধ্যমে মোট ৩১ দশমিক ৬০০ কিলোমিটার খাল খনন করা হবে। গড়ের খাল পুনর্খননের ফলে এর প্রস্থ হবে ৭ মিটার। গড়ের খালের তীরে ৪ হাজার বৃক্ষরোপণ করা হবে।

প্রকল্পসংশ্লিষ্টরা বলছেন, প্রকল্পটি বাস্তবায়ন করা হলে নৌপথ তৈরি হওয়া ও জলাবদ্ধতা দূরীকরণের পাশাপাশি অত্র খালে তৈরি হবে দেশি মাছের অভয়ারণ্য। খালের তীরেও হবে পাখির অভয়ারণ্য। সেই সঙ্গে বাড়বে সেচ সুবিধা, দূর হবে পানীয় জলের সংকট।

এ ব্যাপারে উপসহকারী প্রকৌশলী সফিকুল ইসলাম বাবুল জানান, প্রকল্পটির কাজ অত্যন্ত সতর্কতা ও নিবিড় তত্ত্বাবধানের মাধ্যমে এগিয়ে চলছে। সবার সহযোগিতায় খননকাজ শেষ করা গেলে এটি বানিয়াচংবাসীর অনেক উপকারে আসবে।

এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য ও বেসরকারি সদস্যদের বিল ও বেসরকারি সদস্যদের প্রস্তাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট আবদুল মজিদ খান বলেন, বিশে^র বৃহত্তম গ্রাম বানিয়াচং। বানিয়াচংয়ের গড়ের খালটি একটি ঐতিহাসিক খাল। এটি খননের ফলে একটি সবুজ বানিয়াচং গড়ে উঠবে। এর ফলাফল হবে সুদূরপ্রসারী।

এই আইন প্রণেতা বলেন, ‘খাল পুনর্খননের মাহেন্দ্রক্ষণটি একটি ঐতিহাসিক ঘটনা। আমাদের পূর্বপুরুষরা কবে কখন খাল খনন করেছিলেন, তা আমরা জানি না। আমি অনেক চেষ্টা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এই প্রকল্পটি বাস্তবায়ন করতে পেরে নিজেকে গৌরাবান্বিত মনে করছি। আমি শত শত কোটি টাকার অনেক উন্নয়ন করেছি। কিন্তু গড়ের খাল পুনর্খনন কাজটি করতে পেরে তৃপ্তি পাচ্ছি। আজ শনিবার বানিয়াচংয়ের সব নাগরিককে সঙ্গে নিয়ে আমি কাজটি উদ্বোধন করব। এ ব্যাপারে সবার সহযোগিতা প্রয়োজন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Uday tv @ ২০২০,সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।
error: Content is protected !!

Designed by: Sylhet Host BD