1. sm.khakon0@gmail.com : udaytv :
শুক্রবার, ২৪ মে ২০২৪, ১২:৩১ পূর্বাহ্ন

পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট আজ

উদয় টিভি ডেস্ক রিপোর্ট
  • শনিবার, ২৭ মার্চ, ২০২১
  • ৩১০ বার পড়া হয়েছে

নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থার মধ্যে আজ শনিবার ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের প্রথম দফার বিধানসভা নির্বাচন। ভোটগ্রহণ হবে ৩০টি কেন্দ্রে। ভোটদানের সময়সীমা স্থানীয় সময় সকাল সাতটা থেকে সন্ধ্যা সাড়ে ছ’টা। করোনাভাইরাসের এই সময়ে যদি কোনো ভোটারের শরীরের তাপমাত্রা ১০০ ডিগ্রির বেশি থাকে, তাহলে তাকে বিকেল পাঁচটা থেকে সন্ধ্যা সাড়ে ছ’টার মধ্যে ভোট দিতে হবে বলে নির্দেশ জারি করেছে নির্বাচন কমিশন।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির জমানায় মাওবাদী আতঙ্ক আর নেই বললেই চলে। তা সত্ত্বেও এবার জঙ্গলমহলের প্রতিটি বুথে থাকছে এক সেকশন অর্থাৎ আটজন করে জওয়ান। কলাইকুণ্ডায় এয়ার অ্যাম্বুলেন্স ও হেলিকপ্টার রাখা হয়েছে। যে কোনও পরিস্থিতিতে তাদের পাঠানো হবে। ক্যুইক রেসপন্স টিমের সংখ্যা হলো ৭৩০টি। গত ভোটের তুলনায় তিনগুণ। প্রতিটি ক্যুইক রেসপন্স টিমে থাকবে এক সেকশন করে কেন্দ্রীয় বাহিনী। ৫ হাজার ৩৯১টি বুথে হবে ওয়েব কাস্টিং।

তবে, নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যেও প্রধান ইস্যু হয়ে উঠেছে ‘বহিরাগত’ রাজনীতি। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিটি সভাতেই বলছেন, উত্তরপ্রদেশ, বিহার, ওড়িশা থেকে ভোট লুট করতে রাজ্যে আসছে। তার উপর এদিন কাঁথি বাসস্ট্যান্ডে তিন ‘বহিরাগত’কে নিয়ে ব্যাপক বিতর্ক তৈরি হয়। রামনগর, খেজুরি, কাঁথিতে বহিরাগত ঢুকেছে বলে তৃণমূলের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। এই অভিযোগের পরই নড়েচড়ে বসে নির্বাচন কমিশন। নির্দেশ দেয়া হয়, বহিরাগতদের খোঁজে অভিযান চালাতে হবে। নিতে হবে কড়া ব্যবস্থা। এর জন্য ভোটের ২৪ ঘণ্টা আগে নাকা চেকিং বাড়াতে বলা হয়েছে। পাশাপাশি, ভোটে সবরকম গোলমাল এড়াতে ১ হাজার ৮২৬ জনের কাছ থেকে মুচলেকা নেয়া হয়েছে। ১ হাজার ১৫ জনের বিরুদ্ধে নির্দিষ্ট ধারায় মামলা করা হয়েছে। গোটা রাজ্যে এ পর্যন্ত ৫০ হাজার ৯৫৪ জনকে সতর্কতামূলক গ্রেপ্তার করা হয়েছে।

প্রথম দফার ভোটে ৩৭ জন পর্যবেক্ষক রয়েছেন। তাছাড়াও দুই বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক ও বিবেক দুবে সর্বদা নজর রাখবেন। প্রয়োজনে তারা ঘটনাস্থলে পৌঁছে যেতে পারেন। যদি কোনো জায়গায় গোলমাল হয়, স্থানীয় থানার ওসি তা নিয়ন্ত্রণে না আনতে পারেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে।

এদিকে, পুলিশ ওয়েলফেয়ার বোর্ডের ইনসপেক্টর শান্তনু সিনহা বিশ্বাসকে সরিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। তার বিরুদ্ধে পোস্টাল ব্যালট নিয়ে পক্ষপাতিত্বের অভিযোগ করেছিল বিজেপি। শুক্রবারও তৃণমূল, বিজেপি ও সংযুক্ত মোর্চার প্রতিনিধিরা দফায় দফায় কমিশনে দরবার করে নানা অভিযোগ করেছেন।

অভিযোগ-পাল্টা অভিযোগের চাপানউতোরেই আজ প্রথম দফার ভোট। ভোটাররাই বলছেন, ‘খেলা শুরু হলো’।

সূত্র : বর্তমান

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Uday tv @ ২০২০,সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।
error: Content is protected !!

Designed by: Sylhet Host BD